আমরা সবাই একটি ওয়েব পেজ তৈরি করতে চাই যা গুগল সার্চ ইঞ্জিনে প্রদর্শিত হয়। সর্বোপরি, ভাল র্যাঙ্ক করে এমন একটি সাইট থাকা নতুন গ্রাহকদের পাওয়ার একটি দুর্দান্ত উপায়।
আপনি কি শুধু শুরু করছেন? তারপর আপনি আমাদের ওয়েবসাইট নির্মাতা প্ল্যাটফর্ম দিয়ে শুরু করতে চাইবেন , কারণ Wix আপনার ওয়েবসাইটের জন্য সেরা SEO রয়েছে। সুতরাং এটির জন্য কোন ম্যাজিক বুলেট না থাকলেও, উচ্চ-মানের সামগ্রী এবং শক্তিশালী লিঙ্কগুলির সংমিশ্রণ অনেক দূর যেতে পারে।
কিন্তু আপনি কিভাবে আপনার সাইটের লিঙ্ক পাবেন? এবং কেন এটা এত গুরুত্বপূর্ণ? এখানে 411, বা ব্যাকলিংক সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার তা এখানে।
ব্যাকলিংক কি?
ব্যাকলিংক হল সেই লিঙ্ক যা আপনার সাইটের সাথে একটি বাহ্যিক ওয়েব পৃষ্ঠা সংযুক্ত করে। এই লিঙ্কগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ তারা সার্চ ইঞ্জিনকে বলে যে আপনার ওয়েবসাইট গুরুত্বপূর্ণ। Google লিঙ্কগুলিকে ভোট হিসাবে বিবেচনা করে, তাই আপনার ওয়েবসাইটে যত বেশি লিঙ্ক থাকবে, এই ইন্টারনেট জনপ্রিয়তা প্রতিযোগিতায় আপনি তত ভাল করবেন।
কিন্তু সাবধান! এটি গুরুত্বপূর্ণ যে সেই লিঙ্কগুলি আপনার সাথে সম্পর্কিত সাইটগুলি থেকে আসে, যাতে তারা আপনার এসইওর ক্ষতি না করে। আপনার সাইটের জন্য বেশি ভোট মানে আপনি আরও বিশ্বস্ত এবং আপনাকে সার্চ ইঞ্জিনে উচ্চতর করবে।
কিন্তু, গণতন্ত্রের বিপরীতে, সার্চ ইঞ্জিন দ্বারা সমস্ত লিঙ্ক একই চোখে দেখা যায় না। Google, Bing এবং অন্যরা জনপ্রিয় এবং সুপরিচিত পৃষ্ঠাগুলি থেকে আসা লিঙ্কগুলিকে অনেক বেশি গুরুত্ব দেয়৷ নিউ ইয়র্ক টাইমস বা উইকিপিডিয়া থেকে আসা একটি লিঙ্ক আপনার সেরা বন্ধুর ব্লগের লিঙ্কের চেয়ে অনেক বেশি ওজন বহন করবে।
যখন একটি ওয়েবসাইট আপনার সাথে লিঙ্ক করে, তখন তারা তাদের পাঠকদের দেখায় যে আপনার বিষয়বস্তুও প্রাসঙ্গিক। এছাড়াও, এই লিঙ্কগুলি Google কে আপনার ওয়েবসাইট সম্পর্কে বুঝতে সাহায্য করে৷ Google বোঝে যে দুটি লিঙ্কযুক্ত পৃষ্ঠা থাকলে, সম্ভবত তাদের মধ্যে একটি সম্পর্ক রয়েছে। এর অর্থ কী? যে আপনার লক্ষ্য করা উচিত আপনার শিল্পের অন্যান্য সুপরিচিত ওয়েবসাইটগুলিকে আপনার সাথে লিঙ্ক করার জন্য।
অ্যাঙ্কর টেক্সট
একটি ওয়েব পৃষ্ঠায় লিঙ্ক করা পাঠ্য অ্যাঙ্কর টেক্সট হিসাবে পরিচিত। যদি সম্ভব হয়, আপনি সেই টেক্সটে ব্যবহৃত শব্দগুলিকে কীওয়ার্ড অন্তর্ভুক্ত করতে চান । এইভাবে, গুগল বুঝতে পারে যে এই শব্দগুলির সাথে আপনার পৃষ্ঠার মধ্যে একটি সম্পর্ক রয়েছে। "এখানে পড়ুন" বা "এই নিবন্ধটি দেখুন" এর চেয়ে "সেরা স্প্যানিশ রেস্তোরাঁ" বা "কীভাবে একটি ওয়েব পৃষ্ঠা তৈরি করবেন" এর মতো বাক্যাংশগুলিতে অ্যাঙ্কর পাঠ্য থাকা ভাল।
আপনি কোথা থেকে গুণমান লিঙ্ক পেতে পারেন?
ব্যাকলিংক প্রক্রিয়া শুরু করার জন্য, সম্ভাব্য সাইটগুলির একটি তালিকা তৈরি করা গুরুত্বপূর্ণ যা আপনি সম্ভাব্যভাবে আপনার ওয়েবসাইটে লিঙ্ক করতে পারেন৷ ইন্টারনেটে অনুসন্ধান করুন এবং দেখুন কোনটি গুগলে একটি ভাল র্যাঙ্কিং আছে (সাধারণত, সেগুলি সেরা মানের)। মনে রাখবেন, তবে, আপনি যদি একজন ইন্টেরিয়র ডিজাইনার হন, তাহলে ডেন্টিস্টের কাছ থেকে একটি লিঙ্ক পাওয়া আপনাকে খুব বেশি সাহায্য করবে না। আপনার ইন্ডাস্ট্রিতে থাকতে হবে।
আপনি একটি বিশ্ববিদ্যালয় বা সরকারী ওয়েবসাইট থেকে একটি লিঙ্ক পেতে পারেন, এটা মহান. সার্চ ইঞ্জিনগুলি .gob, .edu বা .org-এ শেষ হওয়া সাইটগুলিকে সম্মান ও বিশ্বাস করার প্রবণতা রাখে৷
সেই লিঙ্কগুলিকে তাজা রাখাও গুরুত্বপূর্ণ। গুগল বলে যে আপনি এখনও সক্রিয় আছেন তা দেখানোর জন্য আপনাকে প্রতি কয়েক মাসে সেগুলি পরিবর্তন করতে হবে।
কিভাবে লিঙ্ক পেতে?
একবার আপনার সম্ভাব্য ওয়েবসাইটগুলির একটি তালিকা পাওয়া গেলে, এটি ওয়েবমাস্টারদের লক্ষ্য করা শুরু করার সময় । তারাই সাইট রক্ষণাবেক্ষণ করে। তিনটি ভিন্ন ধরণের লিঙ্ক রয়েছে যা আপনি খুঁজতে যেতে পারেন এবং এখানে আমরা আপনাকে তাদের পার্থক্য এবং প্রতিটির সুবিধা সম্পর্কে বলতে যাচ্ছি।
টাইপ 1: প্রাকৃতিক লিঙ্ক
এই ধরনের লিঙ্কগুলি আপনার সাইটকে ঠেলে দেওয়ার ক্ষেত্রে সবচেয়ে বেশি প্রভাব ফেলে। নাম অনুসারে, এগুলি এমন লিঙ্ক যা আপনার পক্ষ থেকে খুব বেশি প্রচেষ্টা ছাড়াই ঘটে। একটি প্রাকৃতিক লিঙ্ক হল যখন একটি ওয়েব পৃষ্ঠা আপনার সাথে লিঙ্ক করতে বেছে নেয়। এটি সাধারণত ঘটে যখন আপনার কাছে দুর্দান্ত সামগ্রী থাকে যা অন্যরা তাদের ব্যবহারকারী এবং গ্রাহকদের সাথে ভাগ করতে আগ্রহী হয়৷
এই ধরনের লিঙ্কগুলি পাওয়ার সম্ভাবনাগুলিকে উন্নত করতে, আমরা আপনাকে সর্বদা উচ্চ মানের সামগ্রী রাখার পরামর্শ দিই এবং অন্যদের জন্য এটি ভাগ করা সহজ করে তুলুন৷ আপনার লক্ষ্য বাজারের জন্য পেশাদার, আকর্ষণীয় এবং বিশ্বস্ত কিছু চিন্তা করুন। তারপর, এটি সুপার অ্যাক্সেসযোগ্য করতে আপনার সামাজিক নেটওয়ার্ক এবং ওয়েবসাইটে পোস্ট করুন৷ এখানে মূল বিষয় হল আপনার বিষয়বস্তু শেয়ার করা সহজ করা।
টাইপ 2: ব্রডকাস্ট লিঙ্ক
এই ধরনের লিঙ্কগুলি সাইটগুলি থেকে আসে যা আপনি সরাসরি অনুসন্ধান করেন এবং একটি লিঙ্কের জন্য জিজ্ঞাসা করেন। এই লিঙ্কগুলি জনপ্রিয় ব্লগ বা আপনার শিল্পের সাথে সম্পর্কিত ওয়েব পেজ থেকে হতে পারে। এই সম্প্রচার লিঙ্ক পেতে তিনটি উপায় আছে. তাদের সবার জন্য আপনাকে ফোন বা ইমেলের মাধ্যমে সাইট ম্যানেজারের সাথে সরাসরি কথা বলতে হবে।
বিদ্যমান সামগ্রী প্রচার করুন
আপনার নিজের বিষয়বস্তু পড়ুন এবং কে এটি পড়তে চান তা নিয়ে ভাবুন। তারপরে, একই দর্শকদের জন্য অন্য সাইট এবং ব্লগগুলি সন্ধান করুন৷ সেই ওয়েবমাস্টারদের কাছে লিখুন এবং তাদের আপনার সবচেয়ে পেশাদার বা সর্বোচ্চ মূল্যের নিবন্ধগুলির কিছু লিঙ্ক পাঠান। তাদের বলুন কেন আপনি মনে করেন যে তাদের পাঠকদের জন্য আপনার বিষয়বস্তু পড়া ভাল হবে এবং জিজ্ঞাসা করুন তারা এটি ভাগ করতে ইচ্ছুক কিনা।
গেস্ট পোস্ট
আপনি প্রশংসিত একটি ওয়েবসাইটের মালিককে ইমেল করুন এবং তাদের ব্লগের জন্য একটি নিবন্ধ লেখার প্রস্তাব করুন৷ আপনি কেন তাদের সাইট পছন্দ করেন, আপনার দক্ষতার ক্ষেত্র কী এবং আপনি কীভাবে অবদান রাখতে পারেন তা ব্যাখ্যা করতে ভুলবেন না। ইমেল সহজ কিন্তু পয়েন্ট রাখুন. ধারণাটি যথেষ্ট আকর্ষণীয় মনে হলে, ওয়েবমাস্টার সম্ভবত আপনাকে পেয়ে খুশি। তারপর নিশ্চিত করুন যে তিনি আপনার ওয়েবসাইটে আবার লিঙ্ক করেছেন।
পর্যালোচনা এবং পুরস্কার
আরেকটি বিকল্প হল আপনার পণ্য বা পরিষেবা পরীক্ষা করার জন্য বিভিন্ন ব্লগারকে আমন্ত্রণ জানানো । আপনার যোগ স্টুডিওতে একটি বিনামূল্যের ক্লাস, আপনার আইসক্রিম, বা আপনার সেলুনে চুল কাটার অফার করুন।
বিনিময়ে তাদের অবশ্যই আপনার ব্যবসা সম্পর্কে কয়েকটি লাইন লিখতে সম্মত হতে হবে যাতে আপনার সাইটের একটি লিঙ্ক অন্তর্ভুক্ত থাকে।
আরেকটি উপায় হল আপনার পণ্য বা পরিষেবার জন্য তাদের পাঠকদের সাথে একটি ডিসকাউন্ট কুপন শেয়ার করার জন্য একজন সুপরিচিত ব্লগারকে আমন্ত্রণ জানানো ।
টাইপ 3: স্ব-নির্মিত লিঙ্ক
আপনিও কারো সাহায্য ছাড়াই আপনার নিজের সাইটে দ্রুত এবং সহজ লিঙ্ক তৈরি করতে পারেন। এই স্বয়ংক্রিয়-উত্পাদিত লিঙ্কগুলি আপনার র্যাঙ্কিংয়ের উপর সর্বনিম্ন পরিমাণে প্রভাব ফেলে, তবে তারা আপনাকে আপনার সাইটের উন্নতি করতে সহায়তা করতে পারে। এটি করার তিনটি উপায় রয়েছে:
ফোরাম এবং ব্লগের সাথে সংযোগ করুন!
আপনি বিভিন্ন ফোরাম, ব্লগ মন্তব্য এবং অনলাইন ডিরেক্টরিতে আপনার নিজস্ব লিঙ্ক তৈরি করতে পারেন (নিশ্চিত করুন যে তারা আপনার শিল্প থেকেও এসেছে)। যদিও এই লিঙ্কগুলির মধ্যে কিছু " স্প্যামি " হতে পারে , আপনি যদি সত্যিই একটি নির্দিষ্ট শ্রোতাকে প্রাসঙ্গিক, মূল্যবান এবং বিষয়বস্তু মন্তব্য দেন, তবে তারা আপনাকে আরও ট্রাফিক চালাতে সাহায্য করতে পারে।
আপনার কিছু লিঙ্কডইন বা রেডডিট পোস্টে মন্তব্য করার চেষ্টা করা উচিত, পাশাপাশি আপনার লিঙ্ক ভাগ করে নেওয়া উচিত। আপনি যদি সর্বদা আপনার শিল্পের মধ্যে রাখেন তবে এই লিঙ্কগুলি আপনার পক্ষে কার্যকর হবে।
ডিরেক্টরিতে আপনার নাম নিন
আপনি অনলাইন ডিরেক্টরি যেমন Yelp, Yellow Pages, Google Places, এবং আরও অনেক কিছুতে আপনার ব্যবসা যোগ করে আপনার নিজস্ব লিঙ্ক তৈরি করতে পারেন। Wix-এর এমনকি একটি সাইট বুস্টার অ্যাপ রয়েছে , যা আপনার সাইটকে সরাসরি একাধিক পরিচালকের সাথে যুক্ত করে।
আপনার সাইটের মধ্যে অভ্যন্তরীণ লিঙ্ক তৈরি করুন
অভ্যন্তরীণ লিঙ্কগুলি আপনার সাইটের মধ্যে বিভিন্ন পৃষ্ঠাগুলিকে সংযুক্ত করে। তারা আপনার গ্রাহকদের এবং Google কে আপনার সাইটে নেভিগেট করতে সাহায্য করে, আপনার গ্রাহকদেরকে আপনার ওয়েবসাইটে দীর্ঘ সময় ধরে রাখতে এবং আপনার র্যাঙ্কিংয়েও সাহায্য করতে পারে।
আপনি আপনার ব্লগ থেকে আপনার অনলাইন স্টোরের একটি প্রাসঙ্গিক পণ্যের লিঙ্ক তৈরি করতে পারেন, অথবা আপনার "আমাদের সম্পর্কে" পৃষ্ঠা থেকে আপনার প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলিতে একটি লিঙ্ক তৈরি করতে পারেন৷ অভ্যন্তরীণ লিঙ্কগুলি ব্যবহার করুন যাতে আপনার দর্শকদের আপনার সাইটে আরও বেশি সময় ব্যয় করতে, অতিরিক্ত তথ্য পড়তে এবং শেষ পর্যন্ত কেনাকাটা করতে উত্সাহিত করতে হয়।
বোনাস! আপনার ওয়েবসাইটের লিঙ্ক কার আছে তা খুঁজে বের করুন
একবার আপনার (কঠিন) কাজ শেষ হয়ে গেলে, আপনি জানতে চাইবেন যে প্রচেষ্টাটি মূল্যবান ছিল কিনা। এটি করতে আপনাকে সাহায্য করার জন্য প্রচুর সরঞ্জাম রয়েছে: ম্যাজেস্টিক , উদাহরণস্বরূপ, আপনাকে দেখাবে কে এবং কীভাবে তারা আপনার সাথে লিঙ্ক করে। আপনি Google Search Console- এ "আপনার সাইটের লিঙ্কগুলি" দেখে নিতে পারেন । এইভাবে আপনি আপনার কৌশলের ফলাফলগুলি ট্র্যাক করতে পারেন এবং সেই অনুযায়ী উন্নতি করতে কী কাজ করে এবং কী নয় তা দেখতে পারেন৷ম্যাজেস্টিক